করোনা ভাইরাসের টিকা :

বিশ্বজুড়ে গবেষকরা করোনভাইরাস বিরুদ্ধে ১৬৫ টিরও বেশি ভ্যাকসিন তৈরি করছেন এবং ৩১ টি ভ্যাকসিন মানব পরীক্ষায় রয়েছে। ভ্যাকসিনগুলি সাধারণত ক্লিনিকে পৌঁছানোর আগে কয়েক বছর গবেষণা এবং পরীক্ষার প্রয়োজন হয় তবে বিজ্ঞানীরা আগামী বছরের মধ্যে একটি নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিন তৈরির জন্য দৌড়াদৌড়ি করছেন।

SARS-CoV-2 জিনোমের পাঠোদ্ধারের মাধ্যমে জানুয়ারিতে কাজ শুরু হয়েছিল। মানুষের মধ্যে প্রথম ভ্যাকসিন সুরক্ষা পরীক্ষা মার্চ মাসে শুরু হয়েছিল, তবে সামনের রাস্তাটি অনিশ্চিত রয়েছে। কিছু ট্রায়াল ব্যর্থ হবে, এবং অন্যদের পরিষ্কার ফলাফল ছাড়াই শেষ হতে পারে। তবে কয়েকজন ভাইরাসটির বিরুদ্ধে কার্যকর অ্যান্টিবডি তৈরি করতে প্রতিরোধ ব্যবস্থা উদ্দীপনায় সফল হতে পারে।

টিকা পরীক্ষার ধাপসমূহ :

প্রাকৃতিক পরীক্ষা: বিজ্ঞানীরা ইঁদুর বা বানরের মতো প্রাণীগুলিতে এই ভ্যাকসিনটি দিয়ে দেয় যাতে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে কিনা তা দেখার জন্য।

পদক্ষেপ নিরাপদ ট্রায়ালস: বিজ্ঞানীরা সুরক্ষা এবং ডোজ পরীক্ষা করার পাশাপাশি এটি রোগ প্রতিরোধ ক্ষমতা জাগ্রত করে তা নিশ্চিত করার জন্য খুব কম সংখ্যক লোককে এই ভ্যাকসিন দিয়ে থাকে।

পদক্ষেপ  বিস্তৃত পরীক্ষাগুলি: বিজ্ঞানীরা শিশু এবং বয়স্কদের মতো বিভিন্ন দলে বিভক্ত কয়েকশ লোককে এই ভ্যাকসিনটি তাদের মধ্যে ভ্যাকসিনটি আলাদাভাবে কাজ করে কিনা তা দেখার জন্য এই ভ্যাকসিন দিয়ে থাকে। এই পরীক্ষাগুলি আরও ভ্যাকসিনের সুরক্ষা এবং প্রতিরোধ ক্ষমতা জাগ্রত করার ক্ষমতা পরীক্ষা করে।

পদক্ষেপ কার্যকর পরীক্ষা: বিজ্ঞানীরা কয়েক হাজার মানুষকে এই ভ্যাকসিন দিয়ে থাকেন এবং প্লেসবো প্রাপ্ত স্বেচ্ছাসেবীদের তুলনায় কতজন সংক্রামিত হয় তা দেখার জন্য অপেক্ষা করেন। এই পরীক্ষাগুলি নির্ধারণ করতে পারে যে ভ্যাকসিন করোনভাইরাস থেকে রক্ষা করে। জুনে, এফ.ডি.. বলেছিলেন যে কোনও করোনভাইরাস ভ্যাকসিনকে কমপক্ষে ৫০% ভ্যাকসিনযুক্ত লোককে কার্যকর হিসাবে বিবেচনা করার জন্য সুরক্ষা দিতে হবে। তদ্ব্যতীত, ফেজ ট্রায়ালগুলি তুলনামূলকভাবে বিরল পার্শ্ব প্রতিক্রিয়াগুলির প্রমাণ প্রকাশ করতে যথেষ্ট বড় যা পূর্ববর্তী গবেষণায় মিস হতে পারে।

অনুমোদিত: প্রতিটি দেশের নিয়ামকগণ পরীক্ষার ফলাফলগুলি পর্যালোচনা করে এবং ভ্যাকসিন অনুমোদন করবেন কিনা তা স্থির করেন। মহামারী চলাকালীন, একটি ভ্যাকসিন আনুষ্ঠানিক অনুমোদনের আগে জরুরি ব্যবহারের অনুমোদন পেতে পারে। একবার একটি ভ্যাকসিন লাইসেন্স পাওয়ার পরে, গবেষকরা এটি নিরাপদ এবং কার্যকর কিনা তা নিশ্চিত করার জন্য এটি প্রাপ্ত ব্যক্তিদের উপর নজরদারি চালিয়ে যান।

সংযুক্ত পদক্ষেপ: ভ্যাকসিনের বিকাশের গতি বাড়ানোর আরেকটি উপায় পর্যায়গুলি একত্রিত করা। কিছু করোনভাইরাস ভ্যাকসিন এখন ফেজ / ট্রায়ালগুলিতে রয়েছে, উদাহরণস্বরূপ, যেখানে তারা প্রথমবারের মতো শত শত লোকের জন্য পরীক্ষা করা হয়। (দ্রষ্টব্য যে আমাদের ট্র্যাকার সম্মিলিত ফেজ / ট্রায়াল এবং দ্বিতীয় পর্যায়ের উভয় হিসাবে গণনা করবে)

             ---------------------------ধন্যবাদ-------------------------------